//ঈদের প্রশংসিত মিউজিক ভিডিও

ঈদের প্রশংসিত মিউজিক ভিডিও

ঈদ উৎসবে অডিও গানের পাশাপাশি গেল দশ দিনে অনেক মিউজিক ভিডিও প্রকাশ পেয়েছে ইউটিউবে। তবে এরমধ্যে এবার বেশ ক’টি গল্পনির্ভর ভিডিও নজর কেড়েছে শ্রোতা-দর্শকদের। ভিডিওগুলোর গুণগত মানও ছিল বেশ। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভালো কিছু প্রকাশের ইচ্ছেটাও লক্ষ্য করা গেছে। এবারও সংখ্যা ও মানের বিচারে ভিডিও বাজারে ইমরান, তাহসান, কণা এবং মিনার রয়েছেন এগিয়ে। অন্যদিকে প্রীতম হাসানের একমাত্র ভিডিওটিও নতুন করে সবার নজর কেড়েছে। সিনিয়রদের মধ্যে আসিফ আকবরও রয়েছেন এই প্রতিযোগিতায়।
অন্য ইমরান সঙ্গে মৌমিতা

আগেই ইমরান আওয়াজ দিয়ে রেখেছেন, আসছে ঈদে একটি ভিন্ন স্বাদের বিশেষ গান-ভিডিও আসছে তার। এরমধ্যে গেল কয়েকদিন রোদে ঘেমে বৃষ্টিতে ভিজে বেজায় ব্যস্ত সময় পার করেছেন তিনি।

সঙ্গে পরিচালক হিসেবে ছিলেন চন্দন রায় চৌধুরী আর মডেল হিসেবে ভালোই সঙ্গ দিয়েছেন কলকাতার কন্যা মৌমিতা হরি। আর সেই ভিন্ন ধারার মিউজিক ভিডিওটি সাউন্ডটেকের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে ২৪ জুন রাত ১০টা নাগাদ।
স্বাভাবিক, ইমরানের ভিডিও মুক্তি পাওয়া মানে গান বাজারের পুরো দৃষ্টি এক বিন্দুতে স্থির হওয়া। জুলফিকার রাসেলের ভিন্ন মাত্রার গীতিকবিতায় এবারও ইমরান নিজের সুর-সংগীত-কণ্ঠে চমকে দিয়েছেন সবাইকে। ‌‘আমার ইচ্ছে কোথায়’ শিরোনামের গানটি দিয়ে ইমরান জানান দিয়েছেন জাত সংগীতশিল্পীর বার্তা। কারণ, এমন কথা কিংবা সুরের গান সচরাচর তার কণ্ঠে পাওয়া যায় না।
তারউপর এবার ভিডিওতে ইমরানের সঙ্গে ছিলেন কলকাতার মডেল মৌমিতা হরি। ভিডিওতে দু’জনের রোমান্টিক রসায়ন সত্যিই পলকহীন দেখার মতো।

প্রীতম হাসান: অভিনেতা না সংগীতশিল্পী?

এবার অভিনয়ে দেখা গেল সংগীতশিল্পী প্রীতম হাসানকে। তাও একেবারে জাদুকর রূপে। যা দেখলে দর্শক মনে প্রথমেই খটকা লাগবে- প্রীতম আসলে সংগীতশিল্পী না অভিনেতা? ভিডিওতে প্রীতমের বিপরীতে রাজকুমারী হিসেবে রয়েছেন মডেল শাহতাজ।

আর এই জাদুকর ও রনাজকুমারীর প্রেমের গল্পটি উঠে এসেছে একটি মিউজিক্যাল ফিল্মে। নাম ‘জাদুকর’। যা চাঁদরাতে প্রকাশ পেয়েছে গানচিল মিউজিকের ইউটিউব চ্যানেলে। ভিডিওটি প্রকাশের পর প্রশংসায় ভাসছেন প্রীতম। বিশেষ করে এতে তার গানের পাশাপাশি অভিনয়ের বিষয়টি নজর কাড়ছে সবাইকে। এরমধ্যে এই ঈদের সর্বাধিক আলোচিত ভিডিওর তালিকাতেও উঠে গেছে এটি।

ভিন্ন ধারার এই গানটি লিখেছেন রাকিব হাসান রাহুল। সংলাপ লিখেছে ফক্স ইউনিট। মিউক্যাল ফিল্মটি পরিচালনা করেছেন তানিম রহমান অংশু।

গ্যাংস্টার তাহসান সঙ্গে আজমেরী আশা

চাঁদরাতে (২৫ জুন) প্রকাশ পেয়েছে তাহসানের একেবারের নতুন গানের নতুন একটি ভিডিও। তার সঙ্গে আছেন মডেল আজমেরী আশা।
‘অপ্রাপ্তি’ শিরোনামের এই ভিডিওতে তাহসানকে দেখা গেছে একেবারে ভিন্ন একটি রূপে। মানে এখানে তিনি গ্যাংস্টার এবং প্রেমিক। মেহেদী হাসান লিমনের কথায় নাজির মাহমুদের সুরে গানটির সংগীতায়োজন করেছেন শাকের রেজা। আর গানটির ভিডিও নির্মাণ করছেন দেশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আলোচিত নির্মাতা ভিকি জায়েদ।
গানটিতে তাহসান ও আজমেরী আশার রসায়ন ছাড়াও পাওয়া গেছে জনপ্রিয় র‌্যাপার ও চৌকস অভিনেতা তৌফিক আহমেদকে। মোশনরক এন্টারটেইনমেন্টের নির্মাণ সহযোগিতায় ভিডিওটি সিএমভি’র অফিশিয়াল ইউটিউব চ্যানেল ছাড়াও দেখা যাচ্ছে বাংলাফ্লিক্স-এ।

বুশরার সঙ্গে মাশরাফির নাচ

টেলিপর্দা মাশরাফির জন্য নস্যি। সেখানে মাঝে মধ্যেই মুখ দেখান খবরে, টক শোতে। সঙ্গে মাঠের খেলার সরাসরি সম্প্রচার তো রয়েছেই। এর বাইরে বহু গানের ভিডিওতেও দেখা গেছে তাকে। কিন্তু তা খেলার ফুটেজের মাধ্যমে!

তবে এবারের ঈদে একটু চমকই পেল এদেশের সংগীতপ্রেমী মানুষেরা। নতুন একটি গানে দস্তুর মডেল হয়েছেন জাতীয় ক্রিকেট দলের এই কিংবদন্তিতুল্য কাপ্তান। শুধু মডেলিংই নয়, খানিক হেলেদুলে নিজেকে মিলিয়েছেন গানের তালে তালেও।

২২ জুন ‘উৎসবের বাংলাদেশ’ শিরোনামের গানের ভিডিওটি অন্তর্জালে প্রকাশিত হয়। এরপরই তড়িৎ বেগে এটি ছড়িয়ে পড়েছে। এতে মূল কণ্ঠশিল্পী হিসেবে কাজ করেছেন বুশরা শাহরিয়ার, সহশিল্পী হিসেবে আছেন শাওন গানওয়ালা।
ভিডিওটি পরিচালনা করেছেন নোমান রবিন। ভিডিওটি প্রকাশের পর মাত্র দুই দিনে এক মিলিয়ন ভিউ এর রেকর্ড গড়েছে ইউটিউবে।

চার প্ল্যাটফর্মে আসিফের ভিডিও
বাংলালিংকের বাংলাফ্লিক্স, রবির রবিস্ক্রিন, টেলিটকের টেলিফ্লিক্স ও বাংলা ঢোলের ইউটিউব চ্যানেল— এই চারটি ভিন্ন প্ল্যাটফর্মে উন্মুক্ত করা হয়েছে জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবরের নতুন মিউজিক ভিডিও। এর শিরোনাম ‘ভালো থেকো’।
ঈদুল ফিতর উপলক্ষে আসিফের জন্য ব্যতিক্রমী কথার গানটি লিখেছেন গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী। সুর ও সংগীতায়োজন করেছেন তরুন মুনশী। ১৯ জুন প্রকাশিত ‘ভালো থেকো’র ভিডিওতে মডেল হয়েছেন আসিফ ও সোনিয়া হাসান। এটি তৈরি করেছেন সাদাত হোসাইন।

কণার ভিন্ন ধারার উপস্থিতি

গত বছর কাজ হয়েছিল ‘ডিজে রাহাত উইথ স্টারস’ শিরোনামে একটি মিশ্র অ্যালবামের। যেখানে ‘চাঁদের কণা’ শিরোনামে গান গেয়েছিলেন সংগীতশিল্পী কণা। তখনই শোনা গিয়েছিল গানটির ভিডিও প্রকাশ হবে।

এক বছর পর ভিডিও আকারে প্রকাশিত হলো এটি। ১৫ জুন প্রকাশ পেয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান অ্যাডবক্সের ইউটিউব চ্যানেল ও গানবক্স মিউজিক্যাল অ্যাপ-এ।

এটি লিখেছেন রবিউল ইসলাম জীবন, সুর করেছেন মীর মাসুম আর সংগীতায়োজন করেছেন ডিজে রাহাত। 

ভিডিওতে তাহসানের মন কারিগর

গেল বছরের অন্যতম অডিও গান ছিল ইমরানের সুর-সংগীতে তাহসানের গান ‘মন কারিগর’। গানটির ভিডিও আরও আগেই প্রকাশের কথা ছিল। কিন্তু সেটি এবারের ঈদের অন্যতম চমক হয়ে ধরা দিলো শ্রোতা-দর্শকদের কাছে।

রবিউল ইসলাম জীবনের কথায় চন্দন রায় চৌধুরীর ভিডিও পরিচালনায় এতে মডেল হয়েছেন আজিম উদদৌলা এবং শ্যাওলা। ২৩ জুন সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে ভিডিওটি প্রকাশ পেয়েছে।

বউ চাইছেন কাজী শুভ!

‘দাদা পায়ে পড়িরে মেলা থেকে বউ এনে দে’- এমন মজার লাইনটি নেওয়া হয়েছে অংশুমান রায়ের ‘দাদা পায়ে পড়ি রে’ গান থেকে। আর এই গানটি কণ্ঠ দিয়েছেন কাজী শুভ।

সৈকত নাসিরের নির্মাণে এই ভিডিওতে মডেল হয়েছেন সুপ্ত এবং আইরিন। ভিডিওটি প্রকাশ করেছে সিডি চয়েস।

মিনার রহমানের কেউ

২৫ জুন অন্তর্জালে প্রকাশ পেয়েছে মিনারের নতুন মিউজিক ভিডিও ‘কেউ’। মার্শেলের সুর-সংগীতে এই গানটির ভিডিও নির্মাণ করেছেন ইশতিয়াক আহমেদ। গানটি লিখেছেনও নির্মাতা নিজেই।

ঈগল মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশিত এই ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছেন শিবলী, পিয়াল ও ইভান।

ইমরানের আরেক ভিডিও পাগল

এবারের ঈদে ইমরানের হাতে গোনা কয়েকটি ভিডিওর একটি হলো ‘পাগল’। ফাজবীর তাজের সুরে সজীব দাসের সংগীতায়োজনে গানটি লিখেছেন ফয়সাল রাব্বিকীন।

এতে মডেল হিসেবে আছেন শাহিদুজ্জামান রাসেল ও জেরিন জারা খান। গানটি প্রকাশ করেছে ঈগল মিউজিক।

বেলালের কণ্ঠে বাড়ি ফেরার গান

বেলাল এবার উৎসবে বাড়ি ফেরা মানুষদের গল্প বলেছেন গানে গানে। এর নাম ‘যাবো বাড়ি’। এতে সুর ও সংগীতায়োজন করেছেন বেলাল নিজেই।

ভিজ্যুয়ালাইজারের পক্ষে এটি তৈরি করেছেন সৈকত নাসির। বেলাল খানসহ ৩৫জন মডেল-শিল্পীকে নিয়ে তিনি এর দৃশ্যধারণ করেছেন শায়েস্তাগঞ্জে।

ভিডিওটি প্রকাশ পেয়েছে এসএ প্রোডাকশনের ইউটিউব চ্যানেলে।

দেখা গেছে৭৫০খ্রিস্টপূর্বেরকণাকে!

যিশুখ্রিস্টের জন্মের ৭৫০ বছর আগের সময়। যখন গহীন জাদুময় জঙ্গলে ভালোবাসার দূত এক রাজকন্যার সঙ্গে মিলিয়ে দেয় তার স্বপ্নের রাজকুমারকে! অবসান হয় রাজকুমারীর প্রতীক্ষার। তৈরি হয় তাদের ভালোবাসার নতুন গল্প।
এই সময়ের অন্যতম কণ্ঠশিল্পী কণার গাওয়া গানের ভিডিওতে দর্শকরা ঠিক এমন কিছুই দেখতে পেয়েছেন। যেখানে রাজকুমারী রূপে পাওয়া গেছে তাকে।
সোমেশ্বর অলির কথায় ‘খামোখাই ভালোবাসি’ শিরোনামের এ গানটির সংগীত পরিচালনা করেছেন সাজিদ সরকার। সিএমভির প্রযোজনা আর মোশনরক এন্টারটেইনমেন্টের কারিগরি সহায়তায় ভিডিওটি নির্মাণ করেছেন পনি আবেদিন।
নির্মাতাদের দাবি, গানটির ভিডিও তৈরিতে প্রায় ২০ লাখ টাকা ব্যয় হচ্ছে! যা এ পর্যন্ত বাংলাদেশের অডিও বাজারের সর্বোচ্চ বলেই ধরে নেওয়া হচ্ছে।

মিনারের ভিন্ন কথার গান

মিনার বরাবরই একটু আলাদা দাঁচের গান করেন। বিশেষ করে তার নিজের লেখা গানের কথাগুলো ভিন্নতা ছড়ায়। তবে এবার তিনি স্নোহাশীষ ঘোষের কথায় সেই ভিন্নতা ধরে রেখেছেন।

‘আবার’ শিরোনামের গানটির অডিও তৈরি করেছেন রেজওয়ান শেখ। আর ভিডিও নির্মাণ করেছেন মাহমুদুর রহমান হিমি। এতে মডেল হিসেবে আছেন সিয়াম ও সায়রা।

ভিডিওটি প্রকাশ পেয়েছে সংগীতার ইউটিউব চ্যানেলে।

কাজলের গানে সজল-উর্মিলা রসায়ন

তরুণ কণ্ঠশিল্পী কাজল আরিফের নতুন মিজজিক ভিডিও ‘স্বপ্নছেঁড়া’তে পাওয়া গেছে ছোট পর্দার দুই তারকা সজল-উর্মিলার রোমান্টিক রসায়ন।

১৭ জুন ভিডিওটি ইউটিউবে প্রকাশ করেছে ইগল মিউজিক। স্বপ্ন ছেঁড়া মানুষ আমি/ স্বপ্ন যাই বুনে/ স্বপ্নসিঁড়ি বেয়ে নামি/ রোজ তোমার চন্দ্র মনে- এমন কথার রোমান্টিক গানটির সুর-সংগীতায়োজন করেছেন মীর মাসুম।
মিউজিক ভিডিওটি নির্দেশনা দিয়েছেন নাট্য নির্মাতা নাজমুল রনি।

ইমরানের গুছিয়ে রাখা শব্দমালা
তারিক তুহিনের কথায় আহম্মেদ হুমায়ুনের সুরে এবং তরিক আল ইসলামের সংগীতায়োজনে ইমরানের গান ‘গুছিয়ে রাখা শব্দমালা’।
ইমরানকে নিয়ে ভিডিওটি নির্মাণ করেছেন আবিদ হাসান। আর এটি ২২ জুন ইউটিউবে মুক্তি পেয়েছে ধ্রুব মিউজক স্টেশনের ব্যানারে।

জুয়েল-কণার মজার গান
জুয়েলকে নিয়ে কণার নতুন ভিডিও চমক ‘গার্ডেন গার্ডেন’। গানটির কথা-সুর-সংগীত করেছেন বিবেক। আর এর অসাধারণ ভিডিওটি নির্মাণ করেছেন শাহরিয়ার পলক।
ভিডিওটি ২৫ জুন প্রকাশ পেয়েছে ধ্রুব মিউজিক স্টেশনে।